Pradhan Mantri Shram Yogi Maan-dhan yojona (PMSYM) / প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনা প্রকল্পে।

Pradhan Mantri Shram Yogi Maan-dhan yojona

🌐👉 প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনা প্রকল্প:- কেন্দ্র সরকার নেরেন্দ্র মোদী এই প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনা প্রকল্পের সূচনা করেন। এটি একটি স্বেচ্ছাসেবক এবং অবদানকারী পেনশন প্রকল্প।

🌐👉 প্রধানমন্ত্রীর শ্রম যোগী মান-ধন (PMSYM) (অসংগঠিত শ্রমিকদের জন্য একটি পেনশন প্রকল্প) অসমর্থিত শ্রমিকদের জন্য বয়স্কদের সুরক্ষা নিশ্চিত করতে ভারত সরকার প্রধানমন্ত্রীর শ্রম যোগী মান-ধন (PM-SYM) অসমর্থিত শ্রমিকদের একটি পেনশন প্রকল্প চালু করেছে।

🌐👉 অ-সংগঠিত শ্রমিকেরা বেশিরভাগ গৃহভিত্তিক কর্মী, রাস্তার বিক্রেতারা, ইট ভাট শ্রমিক, কোবলার, ধোয়ার পুরুষ, রিক্সাচালক, ভূমিহীন শ্রমিক, নিজস্ব হিসাব কর্মী, কৃষি শ্রমিক, নির্মাণ শ্রমিক, বেদি শ্রমিক, হ্যান্ডলুম শ্রমিক, চামড়া কর্মী, অডিও ভিজুয়াল কর্মী এবং অনুরূপ অন্যান্য পেশা যার মাসিক আয় 15,000 / প্রতি মাসে বা তার কম এবং 18-40 বছর বয়সী বয়সের অন্তর্গত। তাদের নতুন পেনশন স্কিম (NPS), কর্মচারী স্টেট ইনস্যুরেন্স কর্পোরেশন (LIC) প্রকল্প বা কর্মচারী প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও) অধীনে আচ্ছাদিত করা উচিত নয়। অধিকন্তু, সে আয়কর প্রদায়ক হতে পারে না।

🌐👉 PMSYM এর বৈশিষ্ট্য:- এই প্রকল্পের কিছু গুরুত্বপূর্ণ তথ্য ও সুবিধা নিচে আলোচন করা হয়েছে :-

  • ন্যূনতম আশ্বাসযুক্ত পেনশন:- PM-SYM এর অধীনে প্রতিটি গ্রাহককে 60 বছর বয়স অর্জনের পরে প্রতি মাসে 3000 / – টাকা নিশ্চিত করা হবে।
  • পারিবারিক পেনশন:- পেনশন প্রাপ্তির সময়, গ্রাহক মারা গেলে সুবিধাভোগীর পত্নী প্রাপক দ্বারা পরিবার পেনশন হিসাবে প্রাপ্ত 50% পেনশন পাওয়ার অধিকার পাবে। পারিবারিক পেনশন শুধুমাত্র পত্নী প্রযোজ্য।
  • nbps; & এনবিপিএস:- যদি কোন সুবিধাভোগী নিয়মিত অবদান রাখে এবং কোনও কারণে (60 বছর বয়সের আগে) মারা যায় তবে তার স্বামী / স্ত্রী তার অংশীদারিত্বের নিয়মাবলী অনুসারে নিয়মিত অবদান প্রদানের মাধ্যমে বা পরবর্তীতে প্রকল্পটি চালিয়ে যেতে পারবে। প্রস্থান এবং প্রত্যাহার।
  1. গ্রাহক দ্বারা অবদান:– PM-SYM এ গ্রাহকের অবদান তার সঞ্চয় ব্যাংক অ্যাকাউন্ট / জন-ধন অ্যাকাউন্ট থেকে ‘স্বয়ংক্রিয়-ডেবিট’ সুবিধা দ্বারা তৈরি করা হবে। গ্রাহককে 60 বছর বয়স পর্যন্ত PM-SYM এ যোগদান করার বয়স থেকে নির্ধারিত অবদান পরিমাণ অবদান রাখতে হবে। এন্ট্রি বয়স নির্দিষ্ট মাসিক অবদান বিবরণ দেখাচ্ছে চার্টটি নিম্নরূপ
  2. কেন্দ্রীয় সরকার দ্বারা প্রদত্ত অবদান:- PM-SYM 50:50 ভিত্তিতে একটি স্বেচ্ছাসেবক এবং অবদানকারী পেনশন প্রকল্প যেখানে প্রাপক দ্বারা নির্ধারিত বয়স-নির্দিষ্ট এবং চার্ট অনুসারে কেন্দ্রীয় সরকার দ্বারা মিলিত । উদাহরণস্বরূপ, 21 বছর বয়সে একজন ব্যক্তি এই প্রকল্পে প্রবেশ করলে, 60 বছর বয়স পর্যন্ত 64 / – টাকা প্রতি মাসে অবদান রাখতে হবে 64 / – টাকা সমান পরিমাণ কেন্দ্রীয় সরকার।

🌐👉 বয়স অনুপাতে কর্মীর জমানোর তালিকা :- আপনার বয়স অনুজানি আপনাকে যে পরিমাণ টাকা জমা করতে হবে এবং কেন্দ্র সরকার যে পরিমাণ টাকা আপনার খাতাই বি জমা করবে তার তালিকা নিচে দেওয়া হয়েছে :-

  • PM-SYM এর অধীনে নিবন্ধন প্রক্রিয়া:- গ্রাহককে মোবাইল ফোন, সঞ্চয় ব্যাংক অ্যাকাউন্ট এবং আধার নম্বর থাকতে হবে। যোগ্য গ্রাহক নিকটতম সাধারণ পরিষেবাদি কেন্দ্র (সিএসসি ইগভর্নেন্স সার্ভিসেস ইন্ডিয়া লিমিটেড (CSC SPV) পরিদর্শন করতে পারেন এবং স্ব-সার্টিফিকেশন ভিত্তিতে ভিত্তিতে নম্বর এবং সঞ্চয় ব্যাঙ্ক অ্যাকাউন্ট / জন-ধন অ্যাকাউন্ট নম্বর ব্যবহার করে PM-SYM এর জন্য নথিভুক্ত হন। পরে, সুবিধা প্রদান করা হবে যেখানে গ্রাহক PM-SYM ওয়েব পোর্টালেও যেতে পারেন অথবা স্ব-সার্টিফিকেশন ভিত্তিতে ভিত্তিতে নম্বর / সঞ্চয় ব্যাঙ্ক অ্যাকাউন্ট / জন-ধন অ্যাকাউন্ট নম্বর ব্যবহার করে মোবাইল অ্যাপ্লিকেশন এবং স্ব-নিবন্ধন ডাউনলোড করতে পারেন।
  • তালিকাভুক্ত সংস্থাগুলি:- সমস্ত সাধারণ পরিষেবা কেন্দ্রগুলি দ্বারা তালিকাভুক্ত করা হবে। অসংগঠিত কর্মীরা তাদের কাছের CSC এবং তাদের কার্ড এবং সঞ্চয় ব্যাংক অ্যাকাউন্ট পাসবুক / জান্ডান অ্যাকাউন্টের পাশাপাশি স্কিমের জন্য নিবন্ধিত হতে পারে। প্রথম মাসের জন্য অবদান পরিমাণ নগদ অর্থ প্রদান করা হবে যার জন্য তারা একটি রসিদ প্রদান করবে।
  • সুবিধা কেন্দ্র:- এলআইসি এর সকল শাখা অফিস, ইএসআইসি / ইপিএফওর অফিস এবং কেন্দ্রীয় ও রাজ্য সরকারের সকল শ্রম অফিসগুলি অসম্পৃক্ত শ্রমিকদের প্রকল্প, এর সুবিধা এবং অনুসরণের পদ্ধতি তাদের নিজ নিজ কেন্দ্রে সহজতর করবে। এ প্রসঙ্গে, এলআইসি, ইএসআইসি, ইপিএফওর সকল কার্যালয়গুলি কেন্দ্রীয় ও রাজ্য সরকারের সকল শ্রম অফিসগুলি নিম্নলিখিত রেফারেন্সের জন্য নিচে দেওয়া হয়েছে:

i). সমস্ত এলআইসি, ইপিএফও / ইএসআইসি এবং কেন্দ্রীয় ও রাজ্য সরকারের সকল শ্রম অফিসগুলি অসমর্থিত কর্মীদের সুবিধার জন্য একটি “সুবিধা ডেস্ক” স্থাপন করতে পারে, পরিকল্পনার বৈশিষ্ট্যগুলি সম্পর্কে নির্দেশনা দেয় এবং নিকটতম সিএসসি এ নির্দেশ দেয়।

ii). প্রতিটি ডেস্ক কমপক্ষে এক কর্মীদের গঠিত হতে পারে।

iii). তারা অগণিত শ্রমিকদের প্রদানের জন্য হিন্দু ও আঞ্চলিক ভাষায় মুদ্রিত প্রধান গেটে স্ট্যান্ডডি এবং যথেষ্ট সংখ্যক ব্রোশার থাকবে।

iv). অসংগঠিত কর্মীরা এই কার্ডগুলি আসার কার্ড, সঞ্চয় ব্যাংক অ্যাকাউন্ট / জামানান অ্যাকাউন্ট এবং মোবাইল ফোন দিয়ে পরিদর্শন করবে।

v). হেল্প ডেস্কটিতে এই কর্মীদের জন্য উপযুক্ত বসা এবং অন্যান্য প্রয়োজনীয় সুযোগসুবিধা থাকবে।

vi). পরিকল্পিত পরিকল্পনার বিষয়ে তাদের কেন্দ্রস্থলগুলিতে অসংগঠিত কর্মীদের সহজলভ্য করার উদ্দেশ্যে অন্য কোন পদক্ষেপ।

  • ফান্ড ম্যানেজমেন্ট:- PM-SYM শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় দ্বারা পরিচালিত একটি সেন্ট্রাল সেক্টর স্কিম এবং ভারতের জীবন বীমা কর্পোরেশন এবং সিএসসি ইগোভেন্যান্স সার্ভিসেস ইন্ডিয়া লিমিটেড (সিএসসি এসপিভি) এর মাধ্যমে বাস্তবায়িত হবে। পলিসি ফান্ড ম্যানেজার এবং পেনশন পেমেন্টের জন্য দায়ী থাকবেন এলআইসি। পিএম-সিইএম পেনশন স্কিমের অধীনে সংগৃহীত পরিমাণটি ভারতের সরকার দ্বারা নির্দিষ্ট বিনিয়োগ প্যাটার্ন অনুসারে বিনিয়োগ করা হবে।

পরিমার্জন এবং প্রত্যাহার:- এই কর্মীদের কর্মসংস্থানের কষ্ট ও অনিশ্চিত প্রকৃতি বিবেচনা করে প্রকল্পটির প্রস্থান ।

🌐👉প্রক্ল্পথেকে বেরিয়ে আসতে চাইলে কি করবেন? প্রবিধান নিম্নরূপ: –

গ্রাহক 10 বছরেরও কম সময়ের মধ্যে এই প্রকল্পটি থেকে বেরিয়ে গেলে, প্রাপকের অংশীদারিত্বের অংশ শুধুমাত্র সেভিংস ব্যাংক সুদের হারে ফেরত পাঠানো হবে।
গ্রাহক 10 বছর বা তার বেশি সময়ের পরে কিন্তু 60 বছর বয়সের উচ্চতর বয়স হওয়ার আগে, প্রাপকটির প্রকৃত অর্থ তহবিল দ্বারা বা সঞ্চয় ব্যাংকের সুদের হারের যেকোনো পরিমাণে অর্জিত সুদের সাথে সহযোগিতার অংশীদারিত্বের পূর্বে ছাড় দেয়।
যদি কোন সুবিধাভোগী নিয়মিত অবদান রাখে এবং কোনও কারণে মারা যায় তবে তার স্বামীটি পরবর্তীতে তহবিল দ্বারা অর্জিত অর্জিত সুদের সাথে প্রাপকের অবদান প্রাপ্তির মাধ্যমে নিয়মিত অবদান বা প্রস্থানের মাধ্যমে এই প্রকল্পটি চালিয়ে যেতে পারবে। বা সঞ্চয় ব্যাংকের সুদের হারের যেকোনও বেশি।
যদি উপাচার্য নিয়মিত অবদান রাখে এবং উচ্চাভিলাষী বয়স, অর্থাৎ 60 বছর আগে কোনও কারণের কারণে স্থায়ীভাবে অক্ষম হন, এবং এই প্রকল্পের অধীনে অবদান রাখতে না পারলে, তার স্ত্রীটি পরবর্তীতে এই প্রকল্পটি চালিয়ে যাওয়ার অধিকারী হবেন। প্রকৃতপক্ষে তহবিলে বা সঞ্চয় ব্যাঙ্কের সুদের হারের যেকোনো বেশি পরিমাণে সুদের সাথে প্রাপকের অবদান গ্রহণ করে নিয়মিত অবদান প্রদান বা প্রকল্প থেকে প্রস্থান করুন।
গ্রাহক ও তার পত্নীকে মৃত্যুর পর সমগ্র তহবিলে ফান্ডে জমা দেওয়া হবে। (vi) এনএসএসের পরামর্শে সরকার কর্তৃক নির্ধারিত অন্য কোন প্রস্থান ব্যবস্থা

  1. অবদানসমূহের ডিফল্ট:- যদি গ্রাহক অবদান অব্যাহতভাবে পরিশোধ না করে থাকেন তবে সরকার দ্বারা নির্ধারিত পেনাল্টি চার্জ সহ, সমস্ত অসামান্য বিনিময় পরিশোধ করে তার অবদান নিয়মিতকরণের জন্য তাকে অনুমতি দেওয়া হবে।
  2. পেনশন প্রদান:- একবার সুবিধাভোগী 18-40 বছর বয়সের এন্ট্রি বয়সে প্রকল্পটি যোগদান করলে, সুবিধাভোগীকে 60 বছর বয়স পর্যন্ত অবদান রাখতে হবে। 60 বছর বয়সে, গ্রাহক পরিবার পেনশন সুবিধার সাথে 3000 টাকা / – এর আশ্বস্ত মাসিক পেনশন পাবে।
  3. অভিযোগ সংক্রান্ত সমস্যা:- এই প্রকল্পের সাথে সম্পর্কিত কোনও অভিযোগের জন্য গ্রাহক গ্রাহক সেবা সংখ্যা 1800 267 6888 এ যোগাযোগ করতে পারেন যা 24 * 7 ভিত্তিতে (15 ফেব্রুয়ারি ২019 থেকে কার্যকর হতে পারে) পাওয়া যাবে। ওয়েব পোর্টাল / অ্যাপ্লিকেশন এছাড়াও অভিযোগ নিবন্ধন করার সুবিধা থাকবে।
  • সন্দেহ ও ব্যাখ্যা:- প্রকল্পে কোন সন্দেহ থাকলে, জেএস ও ডিজিএলডব্লিউড দ্বারা সরবরাহিত স্পষ্টতা চূড়ান্ত হবে।
  • সিএসসি খুঁজুন:- নিকটতম সিএসসি খোঁজার জন্য, locator.csccloud.in এ যান
  • আমাদের ফেসবুক পেজের সঙ্গে যুক্ত থাকুন নতুন নতুন খবর গুলি সবার আগে পাওয়ার জন্য 👇👇👇👇

https://m.facebook.com/helpfultips143/?ref=bookmarks

Leave a Reply

Your e-mail address will not be published. Required fields are marked *