WB Gnm Nursing Apply Online 2019, Steps by steps A to Z

By | June 2, 2019

পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ দপ্তরের (West Bengal Health and Family Welfare Department) অধীনে GNM নার্সিং কোর্সের ভর্তির অনলাইনে আবেদন 1st June 2019 থেকে শুরু হবে। উচ্চ মাধ্যমিক পাস প্রার্থীরা এই WB Health GNM Nursing 2019 কোর্সের জন্য আবেদন করতে পারবে। এই GNM Nursing কোর্সের সেশন শুরু হবে অক্টোবর 2019 থেকে এবং শেষ হবে সেপ্টেম্বর 2022 সালে।

West Bengal Health GNM Nursing 2019 এই কোর্সের মোট আসন সংখ্যা 2405 টি এর মধ্যে 2300 টি আসন মহিলা প্রার্থীদের জন্য এবং 105 টি আসন পুরুষ প্রার্থীদের জন্য।

এই GNM Nursing হল 3 বছরের রেসিডেন্সিয়াল কোর্স এবং তারপর ছয় মাসের ইন্টার্নশিপ হবে। ইন্টার্নশিপ চলাকালীন শিক্ষার্থীরা কিছু পরিমাণ টাকা পাবে।

🌐 👉 প্রয়োজনীয় যোগ্যতা :-

WB Health GNM Nursing Training Course এ আবেদন করার জন্য প্রার্থীকে অবশ্যই নিম্নলিখিত যোগ্যতা গুলি পূরণ করতে হবে।

  1. শিক্ষাগত যোগ্যতা: কেবলমাত্র উচ্চ মাধ্যমিক পাস প্রার্থীরা এই কোর্সের জন্য আবেদন করতে পারবে। প্রার্থীকে অবশ্যই কোনো স্বীকৃত বোর্ড বা কাউন্সিল থেকে উচ্চমাধ্যমিক পাশ করতে হবে।
  2. বয়সের সীমা: এই কোর্সে আবেদন করার জন্য সর্বনিম্ন বয়সসীমা, 17 বছর এবং সর্বোচ্চ বয়সসীমা হলো 27 বছর। বয়সের সীমা হিসাব করা হবে 1লা জানুয়ারি 2019 অনুযায়ী।
  3. প্রার্থী যে জেলার জন্য GNM Nursing কোর্সে আবেদন করছে, তাকে সেই জেলার একজন স্থায়ী বাসিন্দা হতে হবে।
  4. প্রার্থীকে অবশ্যই বাংলা অথবা নেপালি ভাষা পড়তে, লিখতে এবং বলতে জানতে হবে।

🌐 👉 মোট আসন সংখ্যা :-

West Bengal GNM Nursing 2019 করছে মোট আসন সংখ্যা হল 2405 । মোট আসন সংখ্যার মধ্যে 2300 টি আসন মহিলা প্রার্থীদের জন্য এবং 105 টি আসন পুরুষ প্রার্থীদের জন্য।

সরকারের নির্দিষ্ট আইন অনুযায়ী বিশেষ প্রার্থীদের জন্য নির্দিষ্ট সংরক্ষণের ব্যবস্থা আছে, SC (22%), ST (6%), OBC-A (10%), OBC-B (7%), Female candidates belonging to Orphanage (2%) and Lady Civil Defence Volunteers (2.5%)।

🌐 👉 WB GNM Nursing অনলাইন আবেদন পদ্ধতি:-

WB Health GNM Nursing 2019 এর আবেদন পদ্ধতি অনলাইনে অর্থাৎ প্রার্থীকে WB Health এর অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন ফর্ম টি পূরণ করতে হবে। আবেদন ফরম পূরণ করার সময় আবেদনকারীর সমস্ত তথ্য (Personal & Academic) দিতে হবে।

এই বছরের (2019) পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দপ্তর GNM Nursing কোর্সে ভর্তির অনলাইন আবেদনের জন্য বিস্তারিত তথ্য তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে।

West Bengal Health and Family Welfare Department আবেদন ফর্ম প্রকাশিত করবে তাদের নিজস্ব ওয়েবসাইটে, www.wbhealth.gov.in এবং এই ওয়েবসাইটে 1st June 2019 থেকে 17th June 2019 তারিখ পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। অনলাইনে আবেদন করার সময় পার থেকে তার স্ক্যান করে ছবি এবং সই অ্যাপ্লিকেশন ফর্মে আপলোড করতে হবে।

অনলাইনে আবেদন করার সময়, আবেদনকারী তার পছন্দের নার্সিং স্কুল বাছাই করতে পারবে। অনলাইনে নার্সিং স্কুল বাছাই করার শেষ তারিখ 19th June 2019.

🌐 👉 সরাসরি আবেদন করার জন্য নিচের Apply Online এ ক্লিক করুন 👇

🌐 👉 বাছাই পদ্ধতি :-

WB Health GNM Nursing 2019 Course Admission এর জন্য প্রার্থী বাছাই করা হবে তাদের আবেদন পত্রে উল্লেখিত তথ্যের ভিত্তিতে। উচ্চ মাধ্যমিকে প্রাপ্ত নাম্বার এর উপর ভিত্তি করে প্রতিটি জেলার নার্সিং ট্রেনিং সেন্টার নিজস্ব মেরিট লিস্ট প্রস্তুত করবে।

আবেদনকারীর উচ্চ মাধ্যমিকে প্রাপ্ত নম্বর হিসাব করতে হবে সেরা পাঁচটি বিষয় নিয়ে, (বাংলাতে প্রাপ্ত নম্বর + ইংরেজিতে প্রাপ্ত নম্বর + অন্য তিনটি বিষয় প্রাপ্ত নম্বর)। নম্বর হিসাব করার সময় Envs এর নম্বর যুক্ত হবে না।

যে সমস্ত ছাত্রছাত্রী ভোকেশনাল থেকে উচ্চমাধ্যমিক পাশ করেছে তারা এই নার্সিং কোর্সের জন্য আবেদন করতে পারবে না।

🌐 👉 মেরিট লিস্ট ডাউনলোড :-

WB Health Department 1st July 2019 তারিখে দুপুর 12 টার সময় তাদের অফিশিয়াল ওয়েবসাইটে GNM নার্সিং কোর্সে ভর্তির মেরিট লিস্ট প্রকাশিত করবে। Combined এবং category wise মেরিট লিস্ট প্রকাশ করা হবে। মেরিট লিস্টের ভিত্তিতে বাছাই করা প্রার্থীদের সংশ্লিষ্ট ডকুমেন্ট ভেরিফিকেশন হবে।

🌐 👉 ডকুমেন্ট ভেরিফিকেশন পদ্ধতি :-

যে সমস্ত আবেদনকারীর নাম প্রাথমিক মেরিট লিস্টে থাকবে, তাদেরকেজেলাভিত্তিক নির্দিষ্ট নার্সিং স্কুল নির্দিষ্ট তারিখে সমস্ত কাগজপত্র ভেরিফিকেশনের জন্য যেতে হবে। এই ডকুমেন্ট ভেরিফিকেশন এর দিনে প্রার্থীর মেডিকেল চেকআপ হয়ে যাবে।

ডকুমেন্টস ভেরিফিকেশনের জন্য আবেদনকারীকে নিম্নলিখিত সার্টিফিকেট আসল এবং স্ব-প্রত্যায়িত কপি অথবা Group-A অফিসার দ্বারা প্রত্যায়িত কপি নিয়ে আসতে হবে।

  1. উচ্চ মাধ্যমিক পরীক্ষার মার্কশিটের স্ব-প্রত্যায়িত (self attested) কপি ।
  2. বয়সের প্রমাণপত্র হিসেবে – মাধ্যমিকের এডমিট কার্ড অথবা সার্টিফিকেটের কপি।
  3. স্থায়ী বাসিন্দা সার্টিফিকেটের আসল কপি।
  4. SC/ST/OBC কাস্ট সার্টিফিকেটের স্ব-প্রত্যায়িত কপি।
  5. PWD সার্টিফিকেট।
  6. Orphanage সার্টিফিকেট।
  7. Civil Defence সার্টিফিকেট।
  8. WB Health Department তাদের ওয়েবসাইটে 5th June 2019 তারিখে জেলা ভিত্তিক প্রার্থীদের নাম সহ ডকুমেন্ট ভেরিফিকেশন এর তারিখ প্রকাশ করবে।

ডকুমেন্টস ভেরিফিকেশন শুরু হবে 8th July তারিখ থেকে এবং শেষ হবে 18th July তারিখে। মেরিট লিস্টে নাম থাকা প্রার্থীদের ডকুমেন্ট ভেরিফিকেশন হবে নিম্নলিখিত নার্সিং ট্রেনিং স্কুল গুলিতে।

🌐 👉 মহিলা ও পুরুষ প্রার্থীদের ডকুমেন্ট ভেরিফিকেশনের ঠিকানা।

প্রার্থী যে জেলার বাসিন্দা – – যে ঠিকানায় ভেরিফিকেশন লেটার জমা দিতে হবে।

  1. দার্জিলিং (দার্জিলিং ও কার্শিয়াং মহকুমা) ও কালিম্পং জেলা :-সিনিয়ার সিস্টার টিউটর, নার্সিং ট্রেনিং স্কুল, দার্জিলিং জেলা হসপিটাল, দার্জিলিং ৭৩৪১০১
  1. কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, দার্জিলিং জেলার শিলিগুড়ি মহকুমা :- প্রিন্সিপাল নার্সিং অফিসার, নার্সিং ট্রেনিং স্কুল, উত্তরবঙ্গ মেডিকেল কলেজ, শুশ্রুত নগর, দার্জিলিং, ৭৩৪৪৩২
  2. দার্জিলিং (দার্জিলিং ও কার্শিয়াং মহকুমা) ও কালিম্পং জেলা :- সিনিয়ার সিস্টার টিউটর, নার্সিং ট্রেনিং স্কুল, দার্জিলিং জেলা হসপিটাল, দার্জিলিং ৭৩৪১০১
  3. উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদা :- প্রিন্সিপাল নার্সিং অফিসার, নার্সিং ট্রেনিং স্কুল, দক্ষিণ দিনাজপুর জেলা হাসপাতাল, বালুরঘাট, দক্ষিন দিনাজপুর ৭৩৩১২৪
  4. মুর্শিদাবাদ ও নদিয়া :- প্রিন্সিপাল নার্সিং অফিসার, নার্সিং ট্রেনিং স্কুল, নদীয়া জেলা হাসপাতাল, শক্তিনগর, কৃষ্ণনগর, নদীয়া ৭৪১১০১
  5. পুরুলিয়া, বাঁকুড়া :- প্রিন্সিপাল নার্সিং অফিসার, নার্সিং ট্রেনিং স্কুল, বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ, বাঁকুড়া, ৭২২১০১
  6. বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান :- প্রিন্সিপাল নার্সিং অফিসার, নার্সিং ট্রেনিং স্কুল, বর্ধমান মেডিকেল কলেজ ও হাসপাতাল, বর্ধমান ৭১৩১০১
  7. পশ্চিম ও পূর্ব মেদিনীপুর :- প্রিন্সিপাল নার্সিং অফিসার, নার্সিং ট্রেনিং স্কুল, পূর্ব মেদিনীপুর জেলা হাসপাতাল, তমলুক, পূর্ব মেদিনীপুর ৭২১৬৩৬
  8. হাওড়া ও হুগলী :- সিনিয়র সিস্টার টিউটর, নার্সিং ট্রেনিং স্কুল, হুগলি জেলা হাসপাতাল, চুঁচুড়া, হুগলি ৭১২১০১
  9. উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা :- সিনিয়র সিস্টার টিউটর, নার্সিং ট্রেনিং স্কুল, MRI বাঙুর হাসপাতাল, টালিগঞ্জ, কলকাতা ৭০০০৩৩
  10. কলকাতা :- প্রিন্সিপাল নার্সিং অফিসার, নার্সিং ট্রেনিং স্কুল, IPGME&R SSKM হাসপাতাল, ২৪৪ AJC Bose Road, কলকাতা -২০

বিষয় সম্পর্কিত আরও যদি কোন প্রশ্ন অথবা জিজ্ঞাসা থাকে তাহলে তার নিচের কমেন্ট বক্সে জিজ্ঞাসা করতে পারো।

Leave a Reply

Your e-mail address will not be published. Required fields are marked *